Notice Board

Yearending 2017

পিঠা উৎসব ও বর্ষবরণ-১৪২৪ উদযাপন

আন্তঃশ্রেণি দাবা টুর্নামেন্ট-২০১৭ সম্পন্ন
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৭

আন্তঃশ্রেণি দাবা টুর্নামেন্ট-২০১৭ উদ্বোধন

জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

৫ দিনব্যাপী চলচ্চিত্র কর্মশালা সম্পন্ন

আন্তঃক্লাস বাস্কেটবল টুর্নামেন্ট – ২০১৭ সম্পন্ন

প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৭ উদযাপন

International Mother Language Day 2017

International Mother Language Day 2017

০৬/০১/২০১৭

প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০১৭ সম্পন্ন

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দামপাড়া পুলিশ লাইনস্থ পি.ও.এম (আর.সি.ডি) মাঠে সম্পন্ন হল প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের তিন দিনব্যাপী বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। গত ৬ জানুয়ারি, শুক্রবার সমাপনী দিবসের প্রথম অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ ইকবাল বাহার পিপিএম। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, শিশুরাই জাতির ভবিষ্যৎ। তিনি একটি স্বাধীন দেশের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বলেন, দেশ থেকে বিতাড়িত মানুষের অবস্থা হয় মানবেতর। যার দেশ নেই তাকে পরদেশে আশ্রিত হয়ে স্বীকৃতিহীন জীবনযাপন করতে হয়। তাই ত্রিশ লক্ষ শহীদের রক্তদান এবং অসংখ্য মুক্তিযোদ্ধার ত্যাগের বিনিময়ে যে স্বাধীন দেশ আমরা পেয়েছি তাকে ভালোবাসতে হবে, মনে প্রাণে ধারণ করতে হবে। তিনি পড়াশুনার পাশাপাশি শরীরচর্চা ও খেলাধুলার প্রতিও গুরুত্বারোপ করেন। প্রধান অতিথি আরো বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে, দেশকে সামনের দিকে এগিয়ে নেয়ার জন্য সবাইকে সর্বত্র একাগ্রতা ও ভালোবাসার সাথে কাজ করতে হবে। সিএমপি কমিশনার হিসেবে চট্টগ্রামকে একটি নিরাপদ নগরী হিসেবে উল্লেখ করে বলেন, চট্টগ্রামের নাগরিকদের নিরাপত্তা প্রদানের জন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সর্বদা তৎপর রয়েছে।

দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ্ব সুফী মিজানুর রহমান। প্রধান অতিথি বলেন, শিক্ষার সাথে দীক্ষা, কর্মের সঙ্গে নিষ্ঠা, জীবনের সঙ্গে দয়া ও প্রেমকে সংযুক্ত করার মাধ্যমে গড়ে উঠতে পারে মানবজীবনের মহান আদর্শ। তিনি সলিল চৌধুরী, মার্টিন লুথার কিং জুনিয়র, মাদার তেরেসা প্রমুখ মহামনীষীদের বক্তব্য উদ্ধৃত করে শিক্ষার্থীদের পাঠ্যবইভুক্ত শিক্ষা গ্রহণের পাশাপাশি সত্যনিষ্ঠ, কর্তব্যপরায়ণ, ন্যায়নিষ্ঠ, উদ্যমী ও নির্ভীক মানুষ হিসেবে গড়ে উঠার উদাত্ত আহŸান জানান। আমেরিকার সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনকৃত ছেলের স্কুলের প্রধান শিক্ষকের নিকট প্রেরিত বিখ্যাত চিঠি পাঠ করে শোনান এবং অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করে বলেন পারিবারিক, সামাজিক ও প্রাতিষ্ঠানিক পরিবেশের সমন্বিতরূপই একজন প্রকৃত, সৎ ও যোগ্য নাগরিক তৈরিতে ভূমিকা রাখতে পারে। তিনি আরও বলেন, একজন শিক্ষার্থীর মানস গঠনে শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি অভিভাকদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। শিক্ষার্থীদের সঠিক ও নৈতিক শিক্ষা দানের ক্ষেত্রে অভিভাবকদেরকে সচেতন হতে হবে। পরিশেষে তিনি প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলকে আধুনিক মানসম্মত ও নৈতিক মূল্যবোধসম্পন্ন শিক্ষার সমবায়ে নির্মিত অনন্য শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে উল্লেখ করে স্কুল কর্তৃপক্ষকে তাঁদের এ মহতী উদ্যোগের জন্য সাধুবাদ জানান।

উভয় অধিবেশনে স্কুল অধ্যক্ষ লে. কর্নেল (অব:) মোহাম্মদ জিয়াউদ্দিন আহমেদ; বীর উত্তম, উপাধ্যক্ষ ই.ইউ.এম ইনতেখাব, উপাধ্যক্ষ ফিরোজ চৌধুরী, স্কুল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আশরাফুল হক খান স্বপন, সদস্য সচিব মোঃ গোলজার আলম আলমগীর ও অন্যান্য পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন। দিনব্যাপী অনুষ্ঠানে ৩৬টি ইভেন্টে প্লে-গ্রæপ থেকে এ’ লেভেল পর্যন্ত প্রায় ছয় শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করে। বালকদের মধ্যে ৯ম শ্রেণির ছাত্র জিয়াউল হোসেন সাদী এবং বালিকাদের মধ্যে ৮ম শ্রেণির ছাত্রী ঈশরাত জাহান লিজা স্কুল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। অভিভাবক, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারীদের প্রতিযোগিতা অনুষ্ঠানকে আরও প্রাণবন্ত করে তোলে। ক্রীড়া প্রতিযোগিতায় চীফ কো-অর্ডিনেটরের দায়িত্বে ছিলেন শারীরিক শিক্ষা বিভাগের প্রধান মোঃ আবদুল করিম, সহযোগী হিসেবে ছিলেন ক্রীড়া শিক্ষক টিংকু বড়–য়া, মোঃ গিয়াস উদ্দিন ও ফারজানা আকতার আইরিন প্রমুখ।

Press picture_day of final [HDTV (1080)]
প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০১৭ সমাপনী দিবসের প্রথম অধিবেশন উদ্বোধন করছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ ইকবাল বাহার পিপিএম এবং দ্বিতীয় অধিবেশনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ্ব সুফী মিজানুর রহমান।
০২/০১/২০১৭

  প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

গত ২ জানুয়ারি ২০১৭ প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে স্কুলের সিনিয়র, মিডল ও জুনিয়র ক্যাম্পাসের শিক্ষার্থীদের আনন্দ-উল্লাসের সহিত বেলুন উড়িয়ে ও কেক কাটার মধ্য দিয়ে দিনটির শুভ উদ্বোধন করেন স্কুল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আশরাফুল হক খান স্বপন ও সদস্য সচিব মোঃ গোলজার আলম আলমগীর। প্রেসিডেন্সি দিবস উপলক্ষে বক্তব্য রাখেন যথাক্রমে সিনিয়র ক্যাম্পাসে- স্কুল পরিচালনা পর্ষদের সদস্য সচিব মোঃ গোলজার আলম আলমগীর, স্কুল অধ্যক্ষ লে. কর্নেল (অবঃ) মোহাম্মদ জিয়াউদ্দিন আহমেদ; বীর উত্তম ও উপাধ্যক্ষ ই.ইউ.এম ইনতেখাব, মিডল ক্যাম্পাসে- স্কুল হেড মোহাম্মদ জসীম উদ্দিন ও পরিচালক (আরসিডি) নন্দন মিত্র, জুনিয়র ক্যাম্পাসে- স্কুল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আশরাফুল হক খান স্বপন, সদস্য সচিব মোঃ গোলজার আলম আলমগীর ও উপাধ্যক্ষ ফিরোজ চৌধুরী। উল্লেখ্য, ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অসহায় শীতার্ত মানুষের মাঝে দুই সহ¯্রাধিক কম্বল ও প্রায় ১৫০০ শীতবস্ত্র বিতরণ করা হয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্কুলের শিক্ষার্থীবৃন্দ, শিক্ষকমন্ডলী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
Press picture_PIS Day'17
প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বেলুন উড়িয়ে ও কেট কাটার মধ্য দিয়ে শুভ উদ্বোধন করেছেন স্কুল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আশরাফুল হক খান স্বপন ও সদস্য সচিব মোঃ গোলজার আলম আলমগীর, স্কুল অধ্যক্ষ ও উপাধ্যক্ষগণ।

তারিখ: ২৩/১২/২০১৬

    মহাবিশ্বের রহস্য উন্মোচিত হবে উত্তর প্রজন্মের হাত ধরেই
প্রফেসর ড. এম. আরশাদ মোমেন
“বিজ্ঞানের এই উৎকর্ষের যুগেও মহাবিশ্বের অনেক কিছু আমাদের কাছে এখনও রহস্যাবৃত। এই অযুত অমীমাংসিত বিষয়ের মীমাংসা আসবে তোমাদের হাত ধরেই।” প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুল এর আয়োজনে গতকাল (২৩.১২.২০১৬) শুক্রবার ৭ম ডিবিএল বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড এর চট্টগ্রাম বিভাগীয় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয় থিওরিটিক্যাল ফিজিক্স বিভাগের চেয়ারম্যান ও বিশিষ্ট পদার্থবিদ প্রফেসর ড. এম. আরশাদ মোমেন উপস্থিত হাজারও শিক্ষার্থীর উদ্দেশে এ কথা বলেন। প্রধান অতিথি তাঁর দীর্ঘ বক্তব্যে পদার্থ বিজ্ঞানের আলোকে মহাবিশ্বের সৃষ্টি থেকে শুরু করে মহাবিশ্বের ভবিষ্যৎ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি আরও বলেন পদার্থ বিজ্ঞান একটি প্রামাণিক বিজ্ঞান, যেখানে ধারণা কিংবা সম্ভাবনা থেকে অনেক কিছুই শুরু করা যায় কিন্তু প্রমাণ করার মাধ্যমে তা প্রতিষ্ঠিত হয়। তিনি শুধু পুঁথিগত বিদ্যায় আবদ্ধ না থেকে আসন্ন  বৈশ্বিক জলাবায়ুগত বিপর্যের মোকাবেলা করার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে তিনি মৌলিক গবেষণার ক্ষেত্রে কোন বিশেষ তত্ত্ব দ্বারা প্রভাবিত না হয়ে নব নব আবিষ্কারের পথে উন্মুক্ত ও উদার মন নিয়ে এগিয়ে যাওয়ার এবং নিজস্ব পদ্ধতিতে সমস্যা সমাধানের উপর গুরুত্বারোপ করেন।
প্রধান অতিথি তাঁর বক্তব্যের এক পর্যায়ে আমাদের স্কুল ও কলেজ পর্যায়ে পদার্থ বিজ্ঞান তথা বিজ্ঞান শিক্ষার দীনতা নিয়ে আক্ষেপ প্রকাশ করে বলেন, মান্ধাতার আমলের তত্ত্ব ও তথ্য নিয়ে খুব নাজুক অবস্থায় থাকা শিক্ষাক্রমকে যুগোপযোগী করা এখন সময়ের দাবি।
তিন পর্বে বিভক্ত অনুষ্ঠানমালার প্রথম পর্বে ছিল প্রতিযোগিতামূলক পরীক্ষা। পরীক্ষা অনুষ্ঠিত হয় আয়োজক প্রতিষ্ঠান প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলে। চট্টগ্রাম বিভাগ সহ দেশের বিভিন্ন স্কুল-কলেজের প্রায় দু’হাজার শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে। পরীক্ষা শেষে প্রতিযোগী এবং উপস্থিত অতিথিবৃন্দ এক বর্ণাঢ্য র‌্যালি সহকারে মূল অনুষ্ঠানস্থল চট্টগ্রাম মেডিকেল কলেজস্থ ডা: শাহ আলম  বীর উত্তম মিলনায়তনে উপস্থিত হলে প্রধান অতিথি অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন এবং উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে শিক্ষার্থীদের বিজ্ঞান জিজ্ঞাসার জবাব দেন।  আগত অতিথিদের ক্রেস্ট প্রদান এবং বিজয়ীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে সমাপ্তি ঘটে এ বর্ণাঢ্য আয়োজনের। ‘এ’, ‘বি’ ও ‘সি’  গ্রুপে বিভক্ত প্রতিযোগিতায় যথাক্রমে চিটাগাং গ্রামার স্কুলের ৮ম শ্রেণির ছাত্র প্রতীক ভট্টাচার্য্য, চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের ১০ম শ্রেণির ছাত্র আবরার আল-শাদিদ এবং ম্যানগ্রোভ স্কুল, লালমাটিয়া, ঢাকা’র দ্বাদশ শ্রেণির ছাত্র নাজমুস সাদাত প্রথম স্থান অধিকার করার গৌরব অর্জন করে। প্রতি গ্রুপ থেকে বিশ জনকে পুরস্কৃত করা হয়।
বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের চট্টগ্রাম বিভাগের প্রধান সমন্বয়কারী এবং কেন্দ্রীয় কমিটির সদস্য জনাব নুরুল কবির জানান, সমগ্র দেশ থেকে বাছাইকৃত প্রতিযোগীদের নিয়ে ঢাকায় ন্যাশনাল ফিজিক্সি অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। ন্যাশনাল ফিজিক্স অলিম্পিয়াডে উত্তীর্ণ শিক্ষার্থীরা আগামী ১৬ থেকে ২৪ জুলাই, ২০১৭ ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিতব্য ৪৮তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ পাবে। জনাব কবির আশা প্রকাশ করেন, উক্ত আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডেও চট্টগ্রাম থেকে উল্লেখযোগ্য সংখ্যক প্রতিযোগী অংশগ্রহণ করে বিজয়ের ধারা অব্যাহত রাখবে এবং প্রতিবারের মত চট্টগ্রামবাসীর মুখ উজ্জ্বল করবে।
অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন ৭ম ডিবিবিএল বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড চট্টগ্রাম বিভাগীয় আয়োজক কমিটির প্রধান উপদেষ্টা এবং প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ লে. কর্নেল (অব:) মোহাম্মদ জিয়াউদ্দিন আহমেদ; বীর উত্তম। অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর ড. একেএম মুমিনুল হক মিয়াজি, প্রফেসর ড. আমীর মুহাম্মদ নস্রুল্লাহ বাহাদুর, ড. মশিউর রহমান, ড. রেজাউল আজিম, মো: আবু  সৈয়দ সেলিম, প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আশরাফুল হক খান স্বপন, সদস্য সচিব মোঃ গোলজার আলম আলমগীর, ৭ম ডিবিবিএল বাংলাদেশ ফিজিক্স অলিম্পয়াড চট্টগ্রাম বিভাগীয় আয়োজক কমিটির আহ্বায়ক ও স্কুল উপাধ্যক্ষ ই.ইউ.এম ইনতেখাব, উপাধ্যক্ষ ফিরোজ চৌধুরী, পরিচালক (প্রশাসন) মোঃ জসীম উদ্দিন, অন্যান্য পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

Press picture_7th PhO final

প্রধান প্রফেসর ড. এম. আরশাদ মোমেন ও অন্যান্য অতিথিবৃন্দ বেলুন উড়িয়ে ৭ম ফিজিক্স অলিম্পিয়াড উদ্বোধন করেছন।

তারিখ: ১৬/১২/২০১৬

প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলে মহান বিজয় দিবস-২০১৬ উদযাপন

বিপুল উৎসাহ, উদ্দীপনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের পাঁচলাইশস্থ সিনিয়র ক্যাম্পাস ও কাতালগঞ্জস্থ জুনিয়র ক্যাম্পাসে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস-২০১৬ উদযাপিত হয়েছে। অনুষ্ঠানমালায় ছাত্র-ছাত্রীদের মধ্যে যেমন খুশি তেমন সাজো, মুক্তিযোদ্ধা বিষয়ক চিত্র প্রদর্শনী, বাংলা কবিতা আবৃত্তি, চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সিনিয়র ও জুনিয়র ক্যাম্পাসে সভাপতিত্ব করেন যথাক্রমে স্কুল অধ্যক্ষ লে. কর্নেল (অবঃ) মোহাম্মদ জিয়াউদ্দীন আহমেদ; বীর উত্তম এবং উপাধ্যক্ষ ফিরোজ চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সিটি কমান্ডার আবু সাইদ সরদার। প্রধান অতিথি তাঁর বক্তব্যে ১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস ও মুক্তিযুদ্ধের ঘটনার স্মৃতিচারণ করে বলেন, ‘মুক্তিযুদ্ধ সত্যিকার অর্থে ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু হয় এবং ১৯৭১ সালে বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্বে বাংলার দামাল ছেলেরা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং অসীম সাহসিকতা ও বীরত্বের সাথে যুদ্ধ করে বিজয় ছিনিয়ে আনে। ৩০ লক্ষ শহীদের আত্মত্যাগের বিনিময়ে আমরা আমাদের এ স্বাধীনতা পেয়েছি। এ স্বাধীনতা আমাদের রক্তে কেনা স্বাধীনতা। তাই স্বাধীনতার মান যেকোন মূল্যে রক্ষা করতে হবে এবং নতুন প্রজন্মকে সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলে দেশকে এগিয়ে নিতে হবে। তাহলেই আমাদের বিজয় অর্জন যথার্থ ও সার্থক হবে। উল্লেখ্য, প্রধান অতিথিকে প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন স্কুল অধ্যক্ষ লে. কর্নেল (অবঃ) মোহাম্মদ জিয়াউদ্দীন আহমেদ; বীর উত্তম। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে পরিচালনা পর্ষদের সম্মানিত চেয়ারম্যান আশরাফুল হক খান স্বপন, স্কুল উপাধ্যক্ষ ই.ইউ.এম ইনতেখাব, পরিচালক ড. আমীর মুহাম্মদ নস্রুল্লাহ বাহাদুর, উভয় ক্যাম্পাসের স্কুল হেড যথাক্রমে মোহাম্মদ জসীম উদ্দিন ও সালমা আকতার, স্কুলের ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন ।

Press picture_16 Dec'16
বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সিটি কমান্ডার আবু সাইদ সরদার ও অন্যান্যদের সাথে স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরা মুক্তিযোদ্ধার সাজে সজ্জিত।

 

০৮ ডিসেম্বর, ২০১৬
প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলে পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী (স:) ২০১৬  উদযাপন

০৮ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের জুনিয়র ও সিনিয়র ক্যাম্পাসে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী (স:) উদযাপিত হয়। সিনিয়র ক্যাম্পাসের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুল অধ্যক্ষ লে. কর্নেল (অব:) মোহাম্মদ জিয়াউদ্দিন আহমেদ; বীর উত্তম। অনুষ্ঠানে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত ও তরজমা করেন ৪র্থ শ্রেণির শিক্ষার্থী সাফওয়ান বিন হোসেন ও সানজিদা ওসমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন উপাধ্যক্ষ (মিডল ও সিনিয়র ক্যাম্পাস) ই.ইউ.এম ইনতেখাব। সিনিয়র ক্যাম্পাসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ প্রফেসর গিয়াস উদ্দিন তালুকদার। জুনিয়র ক্যাম্পাসে উপাধ্যক্ষ ফিরোজ চৌধুরীর সভাপতিত্বে মিলাদুন্নবী (সা:) অনুষ্ঠানে আলোচনা ও উপস্থাপন করেন কবি ও শিক্ষাবিদ মাঈন উদ্দিন জাহেদ। অনুষ্ঠানে জুনিয়র ক্যাম্পাসের শিক্ষার্থীরা ক্বিরাত প্রতিযোগিতা এবং মিডল ও সিনিয়র ক্যাম্পাসের শিক্ষার্থীরা ক্বিরাত ও ইসলামিক কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। অতিথিগণ মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর জীবনাদর্শ তুলে ধরে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তাঁর আদর্শ অনুসরণের মাধ্যমে আমরা শ্রেষ্ঠ চরিত্রের অধিকারী হতে পারব। আদর্শ সমাজ ও শান্তিপূর্ণ বিশ্ব প্রতিষ্ঠার জন্য মহানবী (সা:) এর আদর্শ অনুসরণের বিকল্প নেই। মহানবী (সা:) এর জীবনের বিভিন্ন ঘটনার উদ্ধৃতি তুলে ধরে বক্তাগণ মাতা-পিতার প্রতি অনুগত হওয়া, শিক্ষকের প্রতি সম্মান প্রদর্শন করা, অন্যের অধিকার সম্পর্কে সচেতন হওয়া সহ সচ্চরিত্র গঠনে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করেন। সমাপনী বক্তব্য রাখেন স্কুল অধ্যক্ষ লে. কর্নেল (অব:) মোহাম্মদ জিয়াউদ্দিন আহমেদ; বীর উত্তম। অনুষ্ঠানের অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্কুলের শিক্ষার্থীবৃন্দ, অভিভাবকবৃন্দ, শিক্ষক-শিক্ষিকাম-লী। প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Press picture_Miladunnabi (Sm.)'16
প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলে ঈদ-এ-মিলাদুন্নবী (স:) উদ্যাপন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রধান অতিথি, জুনিয়র ক্যাম্পাসে- কবি ও শিক্ষাবিদ মাইন উদ্দিন জাহেদ এবং সিনিয়র ক্যাম্পাসে বিজয়ীদের মাঝে প্রধান অতিথি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ প্রফেসর গিয়াস উদ্দিন তালুকদার এবং স্কুল অধ্যক্ষ ও উপাধ্যক্ষ।

হযরত শাহ সুফী মঈনউদ্দিন শাহ (র:) দাখিল মাদ্রাসায়
প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের অর্থায়নে বিজ্ঞানাগার উদ্বোধন

গত ০৫/১১/২০১৬ ইং তারিখ প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের অর্থায়নে হযরত শাহ হযরত শাহ সুফী মঈনউদ্দিন শাহ (র:) দাখিল মাদ্রাসায় একটি বিজ্ঞানাগার উদ্বোধন করা হয়। বিজ্ঞানাগারের সকল আসবাবপত্র, পদার্থ বিদ্যা, রসায়ন বিদ্যা ও উদ্ভিদ বিদ্যা বিভাগের সকল ব্যবহারিক উপকরণ হস্তান্তর করেন প্রেসিডেন্স ইন্টারন্যাশনাল স্কুলের চেয়ারম্যান জনাব আশরাফুল হক খান স্বপন। উদ্বোধনকালে চেয়ারম্যান বলেন বিজ্ঞান শিক্ষার সম্প্রসারণে এই ক্ষুদ্র অবদান রাখতে পেরে প্রেসিডেন্সি নিজেকে ধন্য মনে করছে এবং শুধু বিজ্ঞানাগার নয় আগামীতে মাদ্রাসা শিক্ষকদের তথ্য প্রযুক্তির প্রশিক্ষণ ও ইংরেজি ভাষা শিক্ষার উপর প্রশিক্ষণসহ নানা কার্যক্রমে নিজেদের সম্পৃক্ত রাখার প্রত্যয় ব্যক্ত করেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরও বলেন আদর্শ নাগরিক গঠনে বিজ্ঞান শিক্ষার বিকল্প নেই এবং পাশাপাশি জঙ্গিবাদ মোকাবেলায় সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানান। মাদ্রাসা পরিচালনা পর্ষদের পক্ষে বিজ্ঞানাগারের সকল উপকরণ গ্রহণ করেন সভাপতি আক্তার আলী, সহ-সভাপতি ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্কুল পরিচালনা পর্ষদের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ গোলজার আলম আলমগীর, পরিচালক (একাডেমিক এ্যাফেয়ার্স) মিজানুর রহমান মিজান, পরিচালক (প্রশাসন) মোঃ জসীম উদ্দিন, প্রেসিডেন্সির স্কুলের পরিচালক (আর.সি.ডি) জনাব নুরুল কবির, মাদ্রাসার শিক্ষার্থীবৃন্ত, শিক্ষক ও অভিভাবকমন্ডলী।
Paper picture_science lab opening
প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের অর্থায়নে হযরত শাহ হযরত শাহ সুফী মঈনউদ্দিন শাহ (র:) দাখিল মাদ্রাসায় একটি বিজ্ঞানাগার উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবৃন্দ।

Sidebar image